//কোভ্যাক্স থেকে বাংলাদেশ পাচ্ছে ১ কোটি ৯ লাখ টিকা

কোভ্যাক্স থেকে বাংলাদেশ পাচ্ছে ১ কোটি ৯ লাখ টিকা

বিশ্বজুড়ে কোভ্যাক্সের বিনামূল্যে করোনা টিকা সরবরহের সিদ্ধান্ত অনুযায়ী কোভ্যাক্স  গতকাল একটি পরিকল্পনা প্রকাশ করেন। তাদের প্রকল্পে দেখা যায় চলতি বছরের জুনের মধ্যে ১ কোটি ৯ লাখ ৮ হাজার করোনা টিকা পাবে বাংলাদেশ।  এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করবেন কোভ্যাক্স।

কোভ্যাক্সের প্রকাশিত পরিকল্পনা অনুযায়ী চলতি বছরের জুনের আগে সবথেকে বেশি টিকা পাবে তার মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।  এছারাও তাদের প্রকাশিত তালিকায় আছে নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান ও ব্রাজিল সহ অন্যান্য দেশের নাম। কোভ্যাক্সের থেকে আগামী মে মাসীর মধ্যে বিশ্বের মোট ১৪২ দেশে মোট ২৩ কোটি ৮২ লাখ ডোজ করোনা টিকার ডোজ সংগ্রহ করবে এই প্রতিষ্ঠানটি।

কোভ্যাক্স মুলত করোনা প্রতিরোধে দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোকে বিনা মূল্যে টিকা সরবরাহ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ। এর আওতাভুক্ত প্রথম টিকা পায় আফ্রিকার দেশ ঘানা। এতে মোট ১৯৮ টি দেশ অংশ নেয়।

এবিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস গত সোমবার করোনা টিকা মজুতের জন্য ধনী দেশগুলোর সমালোচনা করেন। তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন  ‘আমরা বিশ্বের সব দুর্দশাগ্রস্ত মানুষকে সুরক্ষা দিতে চাই।’

এছাড়াও কোভ্যাক্সের তালিকা ভুক্ত দেশের মধ্যে করোনা টিকা পাবে –

পাকিস্তান ১ কোটি ৪৬ লাখ ৪০ হাজার।

 নাইজেরিয়া ১ কোটি ৩৬ লাখ ৫৬ হাজার ডোজ টিকা।

 ইন্দোনেশিয়া ১ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮০০ ডোজ টিকা।

 ব্রাজিল ৯১ লাখ ২২ হাজার ৪০০ ডোজ টিকা।

ইথিওপিয়া ৭৬ লাখ ২০ হাজার ডোজ টিকা।

 ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো ৫৯ লাখ ২৮ হাজার ডোজ টিকা।

 মেক্সিকো ৫৫ লাখ ৩২ হাজার ডোজ টিকা।

মিসর ৪৩ লাখ ৮৯ হাজার ৬০০ ডোজ টিকা।

ভিয়েতনাম ৪১ লাখ ৭৬ হাজার ডোজ টিকা।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ টুভালু ৪ হাজার ৮০০ ডোজ টিকা।

নাউরো ও মোনাকো পাবে মাত্র ৭ হাজার ২০০ ডোজ টিকা

এছাড়াও ইরান, মিয়ানমার, কেনিয়া ও উগান্ডাও টিকা পাওয়ার তালিকায় রয়েছে। এই দেশগুলি ৩০ লাখের বেশি টিকা পাবে এবং মে মাসের শেষ দিকে ভারতও কোভ্যাক্সের টিকার বড় সরবরাহ পাবে।কোভ্যাক্স তাদের  প্রথম দফায় অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের ২৩ কোটি ৭ লাখ ডোজ টিকা সরবরাহ করবে।

এদিকে ফাইজার ও বায়োএনটেকের ১২ লাখ ডোজ টিকাও এর মধ্যে থাকবে। শুধু ফাইজার ও বায়োএনটেকের টিকা বিশেষ তাপমাত্রায় সুরক্ষিত রাখতে হবে। দুই ধরনের টিকার ক্ষেত্রেই দুটি ডোজ নেওয়া প্রয়োজন।

ইতিমধ্যে কোভ্যাক্স তাদের টিকা দান প্রথম দফায় ঘানা, আইভরি কোস্ট, দক্ষিণ কোরিয়া, ভারত ও কলম্বিয়াকে  করোনা টিকা প্রদান করছে। নাইজেরিয়া, অ্যাঙ্গোলা, কম্বোডিয়াতেও করোনা টিকা পৌঁছেছে গতকাল।

ডেইলি বিডি টাইমের সকল সংবাদ সবার আগে পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজে