//বদলে যাচ্ছে এইচএসসি পরীক্ষা পদ্ধতি

বদলে যাচ্ছে এইচএসসি পরীক্ষা পদ্ধতি

২০২৪ সাল থেকে বদলে যাচ্ছে এইচএসসি পরীক্ষা পদ্ধতি।একাদশ শ্রেণিতে একবার ও দ্বাদশ শ্রেণিতে একবার ফাইনাল পরীক্ষা হবে। এবং এই দুই পরীক্ষার ফলাফল যোগ করে হবে মূল ফলাফল। এবং ২০২২ সালে প্রথম-দ্বিতীয় এবং ষষ্ঠ-সপ্তম শ্রেণির পাঠ্যক্রমে পরিবর্তন আসছে।



পরিবর্তনশীল বিশ্বে প্রায় ৫ বছর পরপর পাঠ্যক্রমে আসে পরিমার্জন।আমাদের দেশেও কয়েক দশকের ন্যায় এবারো করা হচ্ছে শিক্ষার পরিমার্জন। ১৯৯৫ সালে প্রথম শিক্ষা পরিমার্জন করে বাংলাদেশ সরকার। এর পর ২০১২ সালে করা হয় পরিমার্জন যাট প্রেক্ষিতে নবম শ্রেণিতে পৃথক গ্রুপ নির্ধারণ শুরু হয়।সেক্ষেত্রে নতুন শিক্ষার পরিমার্জিততে শাখা ভাগ হবে উচ্চ মাধ্যমিকে।

শিক্ষায় ২০২২ সালের পরিমার্জনের কারণে ২০২৪ সাল থেকে বদলে যাচ্ছে এসএসসি পরীক্ষা, বদলের কাজ চলছে এইচএসসি পরীক্ষার মূল্যায়ন।যার জন্য বোর্ড পরীক্ষা হবে দুটি। একাদশ শ্রেণিতে একবার, দ্বাদশ শ্রেণিতে একবার। দুই পরীক্ষার ফল যোগ করে হবে এইচএসসি’র ফলাফল। নতুন শিক্ষাক্রম অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি একদিন থেকে বেড়ে হবে ২দিন।

শিক্ষাবিদ রাশেদা চৌধুরী বলেন, প্রাথমিকের শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য সহশিক্ষা কার্যক্রম ও সহশিক্ষা পাঠকার্যক্রমের দৃষ্টি আর্কষণ করতে হবে। উপর থেকে সিদ্ধান্ত চাপিয়ে না দিয়ে মাঠ পর্যায়ের বাস্তবতার আলোকে পরিকল্পনা প্রয়োজন বলে পরামর্শ দেন তিনি।

নতুন সময়সীমা অনুসারে, ‘২৩ সালে তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং অষ্টম ও নবম শ্রেণিতে, ‘২৪ সালে দশম এবং ‘২৬ সালের মধ্যে দ্বাদশ শ্রেণির নতুন বইয়ের কাজ শেষ হবে।



সকল সংবাদ সবার আগে পেতে সাবসক্রাইব করে রাখুন ডেইলিবিডিটাইম- এ।যাতে করে সর্বশেষ আপডেট পেয়ে যান সবার আগে।